ফলোঅন এড়াতে গিয়ে অল আউটের দ্বারপ্রান্তে বাংলাদেশ

বিজয়বাংলা ডেস্ক
প্রকাশিত ৭, ডিসেম্বর, ২০২১, মঙ্গলবার
<strong>ফলোঅন এড়াতে গিয়ে অল আউটের দ্বারপ্রান্তে বাংলাদেশ</strong>

স্পোর্টস ডেস্কঃ মিরপুর টেস্টের চতুর্থ দিন শেষে ফলোঅন এড়াতে লড়ছে বাংলাদেশ। পাকিস্তানের ৪ উইকেটে ৩০০ রানের জবাবে ৭ উইকেট হারিয়ে মাত্র ৭৬ রান সংগ্রহ করতে পেরেছে মমিনুল হকের দল। বাংলাদেশের হারানো ৭ উইকেটের মাঝে ৬টিই দখল করেছেন অফস্পিনার সাজিদ খান। ফলোঅন এড়াতে বাংলাদেশকে এখনও ২৫ রান করতে হবে।

টেস্টের চতুর্থ দিনে খেলা শুরুর পর ৪ উইকেট হারিয়ে ৩০০ রান করার পর নিজেদের প্রথম ইনিংস ডিক্লেয়ার করে পাকিস্তান। জবাব দিতে নেমে বাংলাদেশের ব্যাটিংয়ে ছিল না কোনো পরিকল্পনার ছাপ। তবে তাড়াহুড়ো করে কোনোমতে ফলোঅন এড়ানোই যদি বাংলাদেশের পরিকল্পনা হয়ে থাকে, তবেই কেবল মিলবে এমন ভূতুড়ে ব্যাটিংয়ের ব্যাখ্যা। বাংলাদেশের দুই স্পিনার তাইজুল ও সাকিবকে অনায়াসে মোকাবেলা করা উইকেটেই অফস্পিনার সাজিদ খানের বোলিংয়ের কোনো জবাবই যেন জানা ছিল না বাংলাদেশের ব্যাটারদের। স্পিনার সাজিদ খানের বলে অভিষিক্ত ওপেনার মাহমুদুল হাসান জয় ফিরে যান রানের খাতা না খুলেই। আরেক ওপেনার শাদমান ইসলাম সজোরে কাট করতে গিয়ে শেষমেশ সফট ডিসমিসাল হন একই বোলারের বলে। অন্যদিকে, তড়িঘড়ি করে রান নিতে গিয়ে মাত্র ১ রান করেই সাজঘরে ফিরে গেছেন অধিনায়ক মমিনুল হক।

এরপর ব্যাট করতে নামা নির্ভরযোগ্য ব্যাটার মুশফিকুর রহিমও ধৈর্যের পরিচয় দিতে পারেননি। সাজিদ খানের বলে স্কয়ার কাট করে বাউন্ডারি হাঁকানোর পরের বলেই আবার স্লগ সুইপে বলকে সীমানা ছাড়া করতে চেয়েছিলেন এই ব্যাটার। কিন্তু ফাওয়াদ আলমের হাতে ধরা পড়ে দলের বিপদ আরও বাড়ান মুশফিক। ইনফর্ম ব্যাটার লিটন দাস কট অ্যান্ড বোল্ড হয়েছেন একই বোলারের হাতে। এ পর্যন্ত ইনিংস সর্বোচ্চ ৩০ রান করা নাজমুল হোসেন শান্তও পারেননি ক্রিজে থিতু হতে পারার সুবিধা কাজে লাগাতে। আর মেহেদী হাসান মিরাজ আউট হওয়ার ক্ষেত্রে অনেকটাই মুশফিককে অনুসরণ করেছেন। স্লগ সুইপ করতে গিয়ে মুশফিক দিয়েছেন ক্যাচ, আর মিরাজ হয়েছেন বোল্ড। রান আউট ব্যতীত উইকেট শিকারি বোলারের নাম সকল ক্ষেত্রেই সাজিদ খান। বাংলাদেশের ৭ উইকেটের মাঝে ৬টিই নিয়েছেন এই অফস্পিনার।

বাংলাদেশের আশার একমাত্র বাতিঘর হয়ে ক্রিজে অপরাজিত রয়ে গেছেন বিশ্বের অন্যতম সেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। নাজমুল শান্ত বাদে সাকিবই কেবল অতিক্রম করতে পেরেছেন দুই অঙ্কের ঘর। দিনশেষে ২৩ রানে অপরাজিত রয়ে গেছেন সাকিব। ফলোঅন এড়াতে বাংলাদেশের করতে হবে ১০১ রান। সেজন্য আরও ২৫ রান সংগ্রহ করার চ্যালেঞ্জে সাকিব আল হাসানের উপরই ভরসা রাখছে বাংলাদেশ।

বিজয় বাংলা/এনএ/৭/১২/২১

শেয়ার করে ছড়িয়ে দিন