৪৮ ঘন্টার মধ্যে আসতে পারে ‘আসানি’

বিজয়বাংলা ডেস্ক
প্রকাশিত ৭, মে, ২০২২, শনিবার
<strong>৪৮ ঘন্টার মধ্যে আসতে পারে ‘আসানি’</strong>

ন্যাশনাল ডেস্কঃ আন্দামান সাগরে সৃষ্টি হচ্ছে চলতি বছরের সবচেয়ে শক্তিশালী ঘূর্ণিঝড় ‘আসানি’। যেটি এখনো লঘুচাপ হিসেবে রয়েছে। তবে আগামী ৪৮ ঘণ্টার মধ্যে এটি শক্তিশালী হয়ে নিম্নচাপে বা গভীর নিম্নচাপে পরিণত হতে পারে। সেখান থেকেই জন্ম নিয়ে আসতে পারে ঘূর্ণিঝড় ‘আসানি’।

শুক্রবার আবহাওয়াবিদ মো. শাহীনুল ইসলাম জানন, লঘুচাপটি নিম্নচাপে পরিণত হবার পরই জানা যাবে সেটি বাংলাদেশের উপকূলের দিকে ধেয়ে আসবে কিনা।

তিনি জানান, শুক্রবার সকালে আন্দামান সাগরে একটি লঘুচাপ সৃষ্টি হয়েছে। এটি পরিবর্তন হয়ে পরিণত হবে গভীর লঘুচাপে। পরে নিম্নচাপ ও গভীর নিম্নচাপের পর ঘূর্ণিঝড় ‘আসানি’ রূপ নেবে।

এখন পর্যন্ত লঘুচাপটি বাংলাদেশ, পশ্চিমবঙ্গ ও ওড়িশার দিকে মুখ করে আছে। তবে, লঘুচাপটির গতিপথ বারবার বদলাচ্ছে। এ জন্য বলা মুশকিল, এটি তৈরি হলেও আসলে কোনদিকে যাবে।

তবে প্রাথমিক ধারণা অনুযায়ী এটি বাংলাদেশ, পশ্চিমবঙ্গ ও ওড়িশায় আঘাত হানতে পারে। এটি ১০-১২ তারিখের মধ্যে বাংলাদেশের পশ্চিম অথবা পূর্বাঞ্চলের উপকূলে আঘাত হানতে পারে।

সাগরের বিশেষ সতর্কবার্তায় বলা হয়, দক্ষিণ আন্দামান সাগর ও আশেপাশের এলাকায় একটি লঘুচাপ সৃষ্টি হয়েছে। এটি আরও ঘনীভূত হতে পারে।

এ কারণে চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্র বন্দরগুলোকে পরবর্তী নির্দেশনা পর্যবেক্ষণ করতে বলা হয়েছে।

মৌসুমের আবহাওয়া অনুযায়ী দেশের বিভিন্ন অঞ্চলের উপর দিয়ে বজ্রবৃষ্টিসহ অস্থায়ীভাবে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে।

এজন্য কিছু এলাকার নদীবন্দরকে দুই নম্বর নৌ হুঁশিয়ারি সংকেত এবং কিছু এলাকায় এক নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

আগামী ২৪ ঘণ্টার আবহাওয়া বার্তায় বলা হয়েছে, দেশের দক্ষিণাঞ্চলে বেশি বৃষ্টিপাত হওয়ার সম্ভাবনা রয়েছে।

বরিশাল, খুলনা, চট্টগ্রাম, সিলেট ও ঢাকা বিভাগের অনেক জায়গায় বৃষ্টি হতে পারে। অন্যদিকে, উত্তরাঞ্চলের রংপুর, রাজশাহী ও ময়মনসিংহ বিভাগের কিছু কিছু জায়গায় বৃষ্টি হবে।

বিজয় বাংলা/এনএ/৭/৫/২২

শেয়ার করে ছড়িয়ে দিন