আকাশ সংস্কৃতির বেড়াজালে আটকা পড়ে যাচ্ছে আমাদের প্রজন্ম, আমাদের অস্তিত্ব। -মুসা আল-হাফিজ

বিজয়বাংলা ডেস্ক
প্রকাশিত ৮, জানুয়ারি, ২০২৩, রবিবার
<strong>আকাশ সংস্কৃতির বেড়াজালে আটকা পড়ে যাচ্ছে আমাদের প্রজন্ম, আমাদের অস্তিত্ব। -মুসা আল-হাফিজ</strong>

নিজস্ব প্রতিনিধি | “আকাশ সংস্কৃতির প্রেক্ষাপট ও দ্বীনি দাওয়াত” শীর্ষক সেমিনার প্রধান অতিথির আলোচনায় দার্শনিক, গবেষক মুসা আল হাফিজ বলেছেন, আকাশ সংস্কৃতির মাধ্যমে আমাদের জীবনযাত্রার নিয়ন্ত্রণ নেয়ার পায়তারা চালাচ্ছে সাম্রাজ্যবাদ। আমাদের মগজ, মন ও জীবনযাত্রার প্রতিটি দিকে চলছে তার সয়লাব। এর মধ্যে ভেসে চলছে প্রজন্ম। এ থেকে সুরক্ষার জন্য দ্বীনের দাওয়াত ও সংস্কৃতির চর্চাকে প্রধান বাস্তবতায় পরিণত করতে হবে।

আজ ৭ জানুয়ারি সন্ধ্যা সাতটায় সিলেটের শাহজালাল উপশহরে অনুষ্ঠিত সেমিনারে তিনি আরো বলেন, “আকাশ সংস্কৃতির নেতিবাচক বেড়াজালে আটকা পড়ে যাচ্ছে গোটা বিশ্ব। এ শক্তিশালী আগ্রাসনের স্রোত বিশাল, ব্যাপক। অনিরাপদ এ স্রোতে হারিয়ে যাওয়া থেকে নিজেকে এবং প্রজন্মকে জরুরী সুরক্ষা দিতে হবে। দ্বীনি দাওয়াতের ক্ষেত্রে সর্বোচ্চ সতর্কতা নিয়ে কাজ করতে হবে। দ্বীনি দাওয়াত ও সংস্কৃতির প্রচারে শক্তিশালী ভাবে সকলকে নামতে হবে। ইউটিউবের অরক্ষিত সম্প্রচারে এ সময়ে ফিকহী সুক্ষ আলোচনা পাবলিকলি ডিসকাস থেকে বিরত থাকা খুবই জরুরী। ভাইরাল রোগ এখন জীবন নাশক ভাইরাসে রুপ নিয়েছে। ভয়াবহ পরিস্থিতিতে আকাশ সংস্কৃতির শক্তিশালী ছোবল থেকে বাঁচতে ও সমাজকে বাঁচাতে আমাদের প্রত্যেকের সময় ও মেধা কাজে লাগাতে হবে।”

ডিএএমএম সেমিনার হলে সন্ধ্যা ৭টায় শুরু হওয়া এ সেমিনারে বিশেষ অতিথির বক্তব্য রাখেন ঢাকার ইংলিশ লার্নিং মেথডলজি বিশেষজ্ঞ, এমফিল গবেষক, মাওলানা আরিফ জামান, সিলেট মানসিক হাসপাতালের চেয়ারম্যান বিশেষজ্ঞ চিকিৎসক ডা. মুবিন উদ্দীন, এশিয়ান ইউনিভার্সিটি, ঢাকার গবেষণা সহকারী, মুফতি আব্দুল করিম নোমানী, মা’হাদুল ফিকরি ওয়াদ দিরাসাতিল ইসলামিয়া, ঢাকার রিসার্চ ফেলো, মাওলানা কাজী ইকরাম,
সিলেটের বিশিষ্ট আলেম সুলেখক মাওলানা এহতেশামুল হক কাসেমী, চিন্তাবিদ ও গবেষক, মুফতি মোস্তফা সোহাইল হেলালী।

বিশেষ অতিথির বক্তব্যে মাওলানা আরিফ জামান বলেন, “বর্তমান দুনিয়ার প্রতিটি মানুষের জীবনের সকল উপাদানে আজ আকাশ সংস্কৃতির প্রভাব সীমাহীন। পৃথিবীর সাংস্কৃতিক বৈচিত্র্য বিলুপ্ত হয়ে যাচ্ছে। মানুষের মনযোগ ক্যাপাসিটি ক্রমেই সংকুচিত হচ্ছে। নানা সমস্যায় জর্জরিত হচ্ছে ৩য় বিশ্ব। স্মার্ট মোবাইলের প্রস্তুতকারক স্টিফজবসের সন্তানের হাতে স্মার্ট মোবাইল নেই। ফেসবুকের প্রতিষ্ঠাতার সন্তানের ফেসবুক একাউন্ট নেই। অথচ বাংলাদেশের মত অনুন্নত দেশের ঘরে ঘরে ফেসবুকে-ইউটিউবের সয়লাব। ঘরে ঘরে কুরআন তিলাওয়াতের সংস্কৃতি কেড়ে নিয়েছে এই আকাশ সংস্কৃতি। সুতরাং আমাদের ভাবতে হবে বিষদভাবে।”

দারুল আজহার মডেল মাদরাসা, সিলেট ক্যাম্পাস আয়োজিত এ সেমিনারে সভাপতিত্ব করেন মাদরাসার প্রিন্সিপাল ও দারুল আজহার ফাউন্ডেশনের ভাইস চেয়ারম্যান অধ্যক্ষ মনজুরে মাওলা। তিনি বলেন, “আকাশ,সংস্কৃতির ক্ষতি ও ভয়াবহতার বিষয়ে সমাজে ব্যাপক সচেতনতনতা বাড়ানো দরকার। দ্বীনের দাওয়াত প্রসারে ও সামাজিক ফেতনা থেকে সমাজকে বাঁচাতে দারুল আজহার সীমিত সামর্থ্য নিয়ে সর্বোচ্চ প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে।” তিনি উপস্থিত সকলকে নিজ নিজ অবস্থান থেকে এই জরুরী কাজে এগিয়ে আসার আহবান জানান।

মাদরাসার ভাইস প্রিন্সিপাল সুলাইমান আহমদ হুজাইফার সঞ্চালনায় অনুষ্ঠিত সেমিনারে আরো আলোচনা রাখেন, দারুল আজহার শিক্ষক মাওলানা আবদুস সালাম, ছাতার পাই মাদরাসার শিক্ষক মাওলানা মাসনুন আহমদ, শেখ সাদী, ইয়াকুব কাওসার, সাজিদুর রহমান, খুবাইব আহমদ শাকির, তানভীর সাকী, গোফরান আহমদ প্রমুখ।

বিষয়বস্তুর আলোচনা ক্রমান্বয়ে গভীর থেকে গভীরতর হতে থাকে। রাত ১১ টায় সমাপ্ত হয় এই প্রাণবন্ত সেমিনার।

শেয়ার করে ছড়িয়ে দিন