নিউইয়র্ক মাতাচ্ছে বাংলাদেশি শিল্পী রেজাউল হকের ছবি

বিজয়বাংলা ডেস্ক
প্রকাশিত ১৪, জুলাই, ২০২২, বৃহস্পতিবার
<strong>নিউইয়র্ক মাতাচ্ছে বাংলাদেশি শিল্পী রেজাউল হকের ছবি</strong>

সাইফুল্লাহ সাদেক : ‘লাভ ইন মাল্টিপল ফর্মস‘ শিরোনামে নিউ ইয়র্কের এগোরা গ্যালারিতে চলছে বিশ্বের ১২জন প্রতিভাবান শিল্পীর আঁকা ছবি নিয়ে ২১ দিনব্যাপী শিল্প প্রদর্শনী। প্রদর্শনীর উদ্বোধন হয় গত ১ জুলাই। ৭ জুলাই ছিলো শিল্পীদের নিয়ে আনুষ্ঠানিক রিসেপশন।

এসময় উপস্থিত ছিলেন- গ্যালারি ডিরেক্টর সাবরিনা গিলবার্ট, গ্যালারি ওনারসহ বিভিন্ন দেশের অংশগ্রহণকারী শিল্পীবৃন্দ ও অনেক শিল্পরসিক।

প্রদর্শনীতে জার্মানী, জাপান, তাইওয়ান, আজারবাইজান, রাশিয়া, কানাডা, আমেরিকার পাশাপাশি বাংলাদেশের শিল্পী রেজাউল হকের শিল্পকর্ম সেখানে প্রদর্শিত হচ্ছে। উদ্বোধনের পর থেকেই প্রচুর শিল্পরসিক ও দর্শক গ্যালারিতে ভীড় জমান। দর্শকরা ভীষণ আগ্রহ নিয়ে ঘুরে দেখেন সমকালীন শিল্পীদের শিল্পকর্মগুলো। প্রদর্শনীর শুরু থেকেই শিল্পী রেজাউল হকের আঁকা শিল্পকর্মগুলো নিয়ে ব্যাপক আলোচনা লক্ষ্য করা গেছে। তার ব্যতিক্রমধর্মী ভাবনা ও স্বকীয় ভিন্নমাত্রার শিল্পকর্মগুলো আকর্ষণের কেন্দ্রবিন্দুতে পরিণত হয়েছে। বিদেশিদের পাশাপাশি বাঙালি কমিউনিটিও সেখানে ভীড় জমাচ্ছে।

এ্যাগোরা গ্যালারি শিল্পী রেজাউল হকের ১৬ টি চিত্রকর্ম রিপ্রেজেন্টেশনের জন্য চুক্তি স্বাক্ষর করেছে। তার মধ্যে ৪ টি শিল্পকর্ম এই প্রদর্শনীতে প্রদর্শিত হচ্ছে।

এই বিষয়ে শিল্পী রেজাউল হক লিটন জানান, স্বকীয় কৌশলে কাগজে খুব নিয়ন্ত্রিত উপায়ে তাপসঞ্চালন করে তিনি এই শিল্পগুলি সৃষ্টি করেছেন। পরে কোথাও কোথাও প্রয়োজনে রং ব্যবহার করেছেন। দীর্ঘ ২৯ বছর ধরে তিনি এই কৌশলটি পরীক্ষা-নিরীক্ষা করে চলেছেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধীন ঢাকা চারুকলা ইনস্টিটিউট থেকে ডিগ্রিপ্রাপ্ত এই শিল্পী দীর্ঘদন ধরে নিভৃতে ব্যতিক্রমধর্মী এই কাজগুলো করে আসছিলেন।

১৯৮৪ সালে প্রতিষ্ঠিত এগোরা গ্যালারি সারাবিশ্বের সমকালীন শিল্পাঙ্গনে সুপরিচিত এবং সুনামের সঙ্গে শিল্পকলায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছে। গ্যালারি ডিরেক্টর জানান, এই গ্যালারি বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে প্রতিভাবান শিল্পীদের খুঁজে নিয়ে তাদের শিল্প বিশ্বমঞ্চে পরিচিতি করার লক্ষ্যে কাজ করে যাচ্ছে। এবার বিশ্বের ১২ জন প্রতিভাবান শিল্পীর শিল্পকর্ম নিয়ে এই প্রদর্শনীর আয়োজন করা হয়েছে। আশা করছি এর মাধ্যমে প্রতিভাবান শিল্পীরা বিশ্বব্যাপী তাদের প্রতিভা ছড়িয়ে দিতে পারবে।

শিল্পী রেজাউল হক বাংলাদেশেও শিল্পপ্রেমিকদের মধ্যে পরিচিত নাম। তিনি বাংলাদেশের জাতীয় প্রদর্শনী, এশিয়ান বিয়েনালসহ একক ও দলীয় অনেক প্রদর্শনীতে অংশ নিয়েছেন। তিনি তার নিজস্ব কৌশল ছাড়াও চারকোল, এক্রেলিক, জলরং, মিশ্র মাধ্যম, ড্রইং ইত্যাদি মাধ্যমে কাজ করেন।

তার শিল্পকর্মের বিষয়সমুহ মুলত: মানুষের সংগ্রাম, সমাজের অসাম্যতা, মানুষের গভীর অনুভুতি, অধিকার, স্বপ্ন ইত্যাদি। দেশের গন্ডি পেরিয়ে আন্তর্জাতিক পর্যায়ে তার কাজের গভীর নান্দনিকতা, কৌশলের অভিনবত্ব ও সমকালীন বিষয় শিল্পপ্রমিকদের মধ্যে প্রবল কৌতুহলী আগ্রহ ও আকর্ষণ সৃষ্টি করেছে।

বিজয় বাংলা/এনএ/১৪/৭/২২

শেয়ার করে ছড়িয়ে দিন
  • 2
    Shares