‘নিভৃতচারী বীর’ গ্রন্থের মোড়ক উন্মোচন

বিজয়বাংলা ডেস্ক
প্রকাশিত ২১, ফেব্রুয়ারি, ২০২২, সোমবার
<strong>‘নিভৃতচারী বীর’ গ্রন্থের মোড়ক উন্মোচন</strong>

বিজয় বাংলা ডেস্কঃ জামেয়া ইমামবাড়ীর প্রায় অর্ধ শতাব্দীকালের সাবেক মুহতামিম শায়খ আব্দুশ শহীদ (রহ.)-এর জীবন ও কর্ম শীর্ষক এবং ‘নিভৃতচারী বীর’ গ্রন্থের মোড়ক উম্মোচন অনুষ্ঠান সম্পন্ন।

অদ্য ২১ ফেব্রুয়ারি ২২ইং সোমবার,জামিয়া শহীদিয়ার হল রুমে মুফতী আব্দুল কাইয়্যুম কালাইনজুরীর সভাপতিত্বে খ্যাতিমান উপস্থাপক কবি মীম সুফিয়ানের সঞ্চালনায় নিভৃতচারী বীরের মোড়ক উম্মোচন অনুষ্ঠান, আলোচনা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।

মোড়ক উম্মোচন অনুষ্ঠানে আলোচনা করেন, সিলেট কাজির বাজার মাদ্রাসার শিক্ষা-সচিব মাওলানা শফিকুল ইসলাম, কাজির বাজার মাদ্রাসার মুহাদ্দিস, লেখক-গবেষক মাওলানা শাহ মমশাদ আহমদ, বানিয়াচং সিনিয়র ফাজিল আলিয়া মাদ্রাসার প্রিন্সিপাল মাওলানা আব্দাল হুসেন খাঁন, কালিকাপাড়া মাদ্রাসার মুহতামিম সু-দক্ষ রাজনীতিবিদ মাওলানা আব্দুল বাছিত আজাদ বড় হুজুর,হবিগঞ্জ জেলা বেফাকবোর্ড আঞ্চলিক শাখার সভাপতি মাওলানা আব্দুল্লাহ আকিলপুরী,মাওলানা মনজুরে মাওলা,মাওলানা জাকারিয়া, তিমিরপুর মাদ্রাসার প্রিন্সিপাল মাওলানা লুৎফুর রহমান, শায়খুল হাদিস মাওলানা ইমাম উদ্দীন,মাওলানা লুৎফুর রহমান,মাওলানা রুহুল আমীন, মাওলানা শাহ খলিল, মাওলানা আব্দুশ শহীদ,হবিগঞ্জ যুব উলামা ঐক্য পরিষদের সভাপতি মাওলানা জাবের আল হুদা চৌধুরী, জামিয়া শহীদিয়ার খাদেম মাওলানা হিফজুর রহমান মাক্কী,শহীদিয়ার প্রিন্সিপাল মাওলানা হিফজুর রহমান ও হবিগঞ্জ জেলার খ্যাতিমান আলেম-উলামা ও তুলাবাবৃন্দ।

আলোচনা সভায় বক্তারা বলেন, শায়খ আব্দুশ শহীদ (রহ.)-এর জীবন ও কর্ম গ্রন্থটি প্রকাশ করায় প্রজন্মের কাছে আব্দুশ শহীদ রাহিমাহুমুল্লাহকে পরিচয় করিয়েছেন। অর্ধ শতাব্দীকালের বুজুর্গ মাওলানা আব্দুশ শহীদ রহ. অনেকের কাছে অচেনা-অজানা। মাওলানা আব্দুল্লাহ আকিলপুরী বলেন, নিভৃতচারী বীর গ্রন্থটি আমাদের জন্য মাইলপলক।

মাওলানা শফিকুল ইসলাম ও আব্দাল হুসনে খান বক্তাদ্বয় বই ও লেখককে মূল্যায়ন করে বলেন, নিভৃতচারী বইটি যিনি লিখেছেন, তিনি কওমী মাদ্রাসার মেধাবী সন্তান, তথ্যবহুল সুত্র নিয়ে ঘাটাঘাটি করে সাহিত্য রসকষ দিয়ে লিখিত। পাঠকদের মন আকৃষ্ট করবে। তারা বলেন অনেক বুজুর্গদের জীবনী নিয়ে গ্রন্থ অধ্যায়ন করলে বিরক্তবোধ হয়, কিন্তু নিভৃতচারী বীর গ্রন্থটি পাঠ যতই করছি ততই আকৃষ্ট হচ্ছি এবং মনে করছি বইটি পাঠ করে পাঠকদের সময় অযথা খরচ হবে না। বরং পাঠকেরা উপকৃত হবে। সময় কাজে লাগবে।

নিভৃতচারী বীর গ্রন্থের লেখক মুফতী শফিকুল ইসলাম, হবিগঞ্জ জেলার বানিয়াচং উপজেলার কালাইনজুরার গ্রামে ১৯৮৯ ইং জন্মগ্রহণ করেন। ইমামবাড়ী মাদ্রাসায় তিনি প্রথমিক শিক্ষালাভ করেন। ২০১৪ সালে জামিয়া কাজির বাজার থেকে ইফতা বিভাগে প্রথম স্থানে উত্তীর্ণ হন। ২০১৬ সালে আরবী বিশ্ববিদ্যালয় অধিভুক্ত সিলেট কামিল মাদ্রাসা থেকে মাস্টার্স ডিগ্রি অর্জন করেন। বর্তমানে তিনি নবীগঞ্জ দারুল হিকমা জামিয়া ইসলামিয়া আলিম মাদ্রাসায় সিনিয়র শিক্ষক হিসাবে কর্মরত।

নিভৃতচারী গ্রন্থের লেখক মুফতী শফিকুল ইসলাম নিজের অনূভুতি পেশ করতে গিয়ে বলেন, আল্লাহর রাব্বুল আলামীনের অশেষ শুকরিয়া দীর্ঘদিন পরিশ্রমের পর আজকে এই নিভৃতচারী বীর বইয়ের মোড়ক উম্মোচন হয়েছে সে জন্যেই খুব আনন্দিত।

তিনি বলেন, যখন আমার বইয়ের প্রচ্ছদ দেখে আমার আসাতিজায়ে কেরাম ও বন্ধুবান্ধব কথা বলছিলেন, তখন খুব আনন্দিত হয়েছি। মনে হয়েছে আমার দায়িত্ব যেন আরো বেড়েছে। তিনি বলেন, আজকের এইদিনে আমি ঋণ স্বীকার করছি, যাদের সংস্পর্শ যতটুকু হয়েছি আমি শফিক এসে পৌছতে পেরেছি। দীর্ঘসময় পরিশ্রম করলাম। প্রকাশক প্রচুর অর্থ ব্যায় করলেন, যারা সহযোগি তারা পরিশ্রান্ত করলেন সবটুকু আল্লাহ রাব্বুল আলামীনের জন্যে। যদি আল্লাহ ক্ববুল না করেন তাহলে পরিশ্রম ও অর্থ সবই বৃথা। য়িনি উপস্থিত সকল অতিথি, শ্রোতা, দর্শক ও পাঠকসহ সকলের কাছে দোয়া কামনা করেন।

বিজয় বাংলা/এনএ/২১/২/২২

শেয়ার করে ছড়িয়ে দিন