সিলেট-সুনামগঞ্জে ৪০ এলাকা প্লাবিত

বিজয়বাংলা ডেস্ক
প্রকাশিত ১৬, জুন, ২০২২, বৃহস্পতিবার
<strong>সিলেট-সুনামগঞ্জে ৪০ এলাকা প্লাবিত</strong>

সুনামগঞ্জে সুরমা নদীর পানি বিপৎসীমার ৫০ সেন্টিমিটার উপর দিয়ে বইছে। পানি বেড়েছে সিলেটের বিভিন্ন নদ-নদীর। এরই মধ্যে এই দুই জেলা শহরের ৪০টি এলাকায় পানি ঢুকেছে।

বৃষ্টিপাত ও উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে সুনামগঞ্জে দ্বিতীয় দফায় বন্যা পরিস্থিতি আরো অবনতি হচ্ছে। সুনামগঞ্জ সদর, বিশ্বম্ভরপুর, তাহিরপুর, দোয়ারাবাজার, ছাতকসহ পাঁচটি উপজেলার শতাধিক গ্রামের নিচু এলাকা পানিতে তলিয়েছে।

পৌর শহরের অন্তত ২০ আবাসিক এলাকার মানুষ পানিবন্দি। শহরের বাসা বাড়ি ও মূল সড়ক পানিতে তলিয়ে চরম দুর্ভোগে বাসিন্দারা। অন্যদিকে ৫ উপজেলায় পানিবন্দি লক্ষাধিক মানুষ।

জেলার অভ্যন্তরীণ বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়ক পানিতে ডুবে যাওয়ায় কোথাও সড়ক যোগাযোগ বন্ধ আবার কোথাও যানবাহন চলাচল ব্যাহত হচ্ছে।

দুই সপ্তাহের ব্যবধানে আবারো পাহাড়ি ঢলে সিলেটের সারী, পিয়াইন, সুরমাসহ সব নদ-নদীর পানি বাড়তে শুরু করেছে। দ্রুত প্লাবিত হচ্ছে জাফলং, গোয়াইনঘাট, কানাইঘাট, কোম্পানীগঞ্জ ও সদর উপজেলার বিভিন্ন এলাকা। পানি ঢুকছে নগরীর অন্তত ২০টি পাড়া মহল্লায়।

এদিকে কুড়িগ্রাম ও শেরপুরে বন্যার পানি কমতে শুরু করেছে। তবে কাঁচা-পাকা সড়ক এখনও পানিতে তলিয়ে থাকায় ভোগান্তি কমেনি বন্যার্তদের। কুড়িগ্রামে প্রায় দুই হাজার হেক্টর জমির ফসল বন্যার পানিতে তলিয়ে রয়েছে।

তিস্তার পানি বিপৎসীমার ওপর দিয়ে প্রবাহিত হওয়ায় রংপুরের গঙ্গাচড়ার নদী পাড়ের মানুষকে নিরাপদে সরে যাওয়ার জন্য মাইকিং করা হয়েছে।

বিজয় বাংলা/এনএ/১৬/৬/২২

শেয়ার করে ছড়িয়ে দিন
  • 48
    Shares