হালাল সচেতনতার লক্ষ্যে লন্ডনে সেমিনারের আয়োজন

বিজয় বাংলা ডেস্ক
প্রকাশিত ২২, অক্টোবর, ২০২১, শুক্রবার
<strong>হালাল সচেতনতার লক্ষ্যে লন্ডনে সেমিনারের আয়োজন</strong>

ইউরোপে ক্রমবর্ধমান মুসলিম জনসংখ্যার কারণে প্রতিনিয়ত হালাল খাদ্য ও পণ্যের চাহিদা বৃদ্ধি পেলেও পণ্যের যথাযথ জোগান দেওয়া সম্ভব হচ্ছে না এবং এই খাতে পর্যাপ্ত পরিমাণ বিনিয়োগ‌ও করা হয়নি। ইউরোপীয় দেশগুলোতে মুসলমানদের বহুকাল ধরে বসবাসের কারণে দুঃখজনক হলেও সত্য যে অনেক মুসলমান হালাল খাদ্য ও পানীয়ের ব্যাপারে যথেষ্ট সচেতন নয়। আবার কিছু মানুষ হালাল খাদ্য ও পানীয়ের ব্যাপারে সচেতন হলেও হালাল পণ্যের ধারণার সাথে পরিচিত নয়। ইউরোপীয় দেশগুলোতে বসবাসরত সাধারণ মুসলমানদের মধ্যে হালাল খাদ্য ও পণ্যের গুরুত্ব ও প্রয়োজনীয়তা অনুভব করে গড়ে তোলা হয়েছে দ্যা অ্যাসোসিয়েশন অব হালাল রিটেইলারস। মুসলমানদের মধ্যে ধর্মীয় আবেগ সৃষ্টি করা বিশেষ করে হালাল খাদ্য ও পণ্যের গুরুত্ব তুলে ধরার মাধ্যমে সচেতনতা বৃদ্ধি করে মানুষকে হারাম থেকে বিরত রাখতে ও হালাল খাদ্য ও পণ্যে অভ্যস্ত করার লক্ষ্যে কাজ করে যাচ্ছে এই অলাভজনক সংগঠন। তাছাড়া হালাল ব্যবসায়ীদের স্বার্থ সংরক্ষণের জন্যও বিরামহীন কাজ করে যাচ্ছে তারা।

এর‌ই ধারাবাহিকতায় আগামী ৭ নভেম্বর ২০২১  ঈসায়ী, রোজ রবিবার, লন্ডনস্থ স্ট্র্যাটফোর্ড, ম্যারিল্যান্ডের তালিমুল কোরআন মসজিদ ও মাদরাসার হলে দ্যা অ্যাসোসিয়েশন অব হালাল রিটেইলারসের উদ্যোগে ব্রিটেন তথা ইউরোপে হালাল ইন্ডাস্ট্রির  সম্ভাবনা ও প্রয়োজনীয়তা র্শীষক এক আলোচনা সভার আয়োজন করা হয়েছে। উক্ত আলোচনা সভায় আলোচনা করবেন জামেয়া খাতামুন নাবিয়্যীন ব্রাডফোর্ড- এর সম্মানিত প্রিন্সিপাল ও আল মুমিন ম্যাগাজিনের প্রধান সম্পাদক মুফতি সাইফুল ইসলাম, বিশিষ্ট লেখক, গবেষক ও ইউনাইটেড ইনস্টিটিউট-এর পরচিালক মুফতি শরীফ সাঈদ। দ্যা অ্যাসোসিয়েশন অব হালাল রিটেইলারস কি ও কেন, এ ব্যাপারে কথা বলবেন এর ট্রাস্টি মাওলানা হোসাইন আহমদ। অনুষ্ঠানের  সভাপতিত্ব করবেন, দ্যা অ্যাসোসিয়েশন অব হালাল রিটেইলারসের চেয়ারম্যান জনাব মাওলানা আলি হাসান চৌধুরী। ট্রাস্টি ও ডিরেক্টরদের মধ্যে আরও উপস্থিত থাকবেন মাওলানা কামরুল হাসান খান। মাওলানা আনিসুর রহমান, জনাব জাবেদ খান, মাওলানা আবদুল আহাদ, মাওলানা ফায়জুল হাসান, মাওলানা জিল্লুর রহমান, মাওলানা আমিরুল ইসলাম। এছাড়াও আলেমদের সাথে সাথে বিভিন্ন সেক্টরে কর্মরত বৃটেনের সচেতন মুসলমানরা এই অনুষ্ঠানে অংশগ্রহণের আগ্রহ ব্যাক্ত করেছেন।

অনুষ্ঠানটি স্পনসর করছে, সিম্পল রিজন, নূর উদ্দীন একাডেমি, রুকিয়া সেন্টার, ফিজা, ব্রিক লেন ইসলামিক শপ, গ্রীল মিল, ডকল্যান্ড হালাল, হালাল ম্যারিজ এজেন্সি, নূর শপ, দারুল কোর’আন লন্ডন, আওয়ার চয়েজ বেথনাল গ্রীন, আওয়ার চয়েজ হোয়াইটচ্যাপেল, আওয়ার চয়েজ গ্রীন স্ট্রিট, খা ইউকে লিমিটেড, সাউথ এন্ড বাংলাবাজার, মুসাফফাহ ডেইট, এস এ এক্সপ্রেস, গ্লোবাল এফেয়ার্স।

দ্যা অ্যাসোসিয়েশন হালাল রিটেইলারস (halalretailers.org) এতে সকল মুসলমান ভাইবোনদের উপস্থিতি ও সহযোগিতা কামনা করেছেন।

শেয়ার করে ছড়িয়ে দিন
  • 60
    Shares