আখেরি মোনাজাতে বিশ্ব শান্তি সমৃদ্ধি ও কল্যাণ কামনা ইজতেমা শেষ হয়

বিজয়বাংলা ডেস্ক
প্রকাশিত ১৫, জানুয়ারি, ২০২৩, রবিবার
<strong>আখেরি মোনাজাতে বিশ্ব শান্তি সমৃদ্ধি ও কল্যাণ কামনা ইজতেমা শেষ হয়</strong>

গাজী ইসমাঈল ভাঁওয়ারী
বিজয় বাংলা বিশেষ প্রতিনিধি

বিশ্বের বিভিন্ন দেশের লাখো ধর্মপ্রাণ মুসল্লির ‘আল্লাহুম্মা আমিন’ ধ্বনিতে শেষ হয়েছে এবারের বিশ্ব ইজতেমা। রোববার (১৫ জানুয়ারি) সকাল ১০টায় শুরু হওয়া মোনাজাত চলে ১০টা ২০ মিনিট পর্যন্ত। মোনাজাত পরিচালনা করেন তাবলীগ জামাতের শীর্ষ মুরব্বি বাংলাদেশের হাফেজ মাওলানা জুবায়ের।

২০ মিনিট ধরে চলা মোনাজাতে বিশ্ব মুসলিম উম্মাহর হেদায়েত, ঐক্য, শান্তি, সমৃদ্ধি, ইহ ও পরকালীন নাজাত এবং দ্বীনের দাওয়াত সর্বত্র পৌঁছে দেওয়ার তৌফিক কামনা করা হয়। এছাড়া সব ধরনের গুনাহ থেকে মুক্তির জন্য আল্লাহর নিকট নিঃশর্ত ক্ষমা প্রার্থনা করা হয়।

বিশেষ তাৎপর্যপূর্ণ এই মোনাজাতে আত্মশুদ্ধির পাশাপাশি দুনিয়ার সব বালা-মুসিবত থেকে হেফাজত করার জন্য দুই হাত তুলে মহান আল্লাহ রাব্বুল আলামিনের দরবারে রহমত প্রার্থনা করেন লাখ লাখ মুসল্লি।

এ সময় ‘আমিন, আল্লাহুম্মা আমিন’ ধ্বনিতে মধ্যাহ্নের আকাশ-বাতাস মুখরিত করে মহামহিম ও দয়াময় আল্লাহ রাব্বুল আলামিনের সন্তুষ্টি লাভের আশায় লাখ লাখ মুসল্লি আকুতি জানান।

তিন দিনব্যাপী বিশ্ব ইজতেমার কার্যক্রম গত শুক্রবার ফজর নামাজের পর আম বয়ানের মধ্য দিয়ে শুরু হয়। শেষ দিন রোববার বাদ ফজর উসুলে বয়ানের মধ্য দিয়ে দিনের কার্যক্রম শুরুহয়। চলে সকাল ৯টা পর্যন্ত। এরপর তাশকিল ও হেদায়েতি বয়ান হয়। দিক নির্দেশনামূলক বয়ানের পর লাখ লাখ মানুষের প্রতীক্ষার অবসান হয় সকাল ১০টায়। জনসমুদ্রে হঠাৎ নেমে আসে পিনপতন নীরবতা। যে যেখানে ছিলেন সেখানে দাঁড়িয়ে কিংবা বসে হাত তোলেন মহান আল্লাহর দরবারে। কান্নায় বুক ভাসান তারা। ২০ মিনিটব্যাপী মোনাজাতে মাওলানা জুবায়ের কোরআনের অনেক আয়াত ও বাংলা ভাষায় মোনাজাত পরিচালনা করেন।

মোবাইল ও স্যাটেলাইট টেলিভিশনে সরাসরি সম্প্রচারের সুবাদে দেশ-বিদেশের লাখ লাখ মানুষ একসঙ্গে হাত তোলেন আল্লাহর দরবারে। আখেরি মোনাজাত উপলক্ষে টঙ্গী, গাজীপুর, উত্তরাসহ চারপাশের এলাকার সব শিক্ষাপ্রতিষ্ঠান, কলকারখানা, মার্কেট, বিপণিবিতান, অফিসসহ সবকিছু ছিল বন্ধ।

শেয়ার করে ছড়িয়ে দিন
  • 49
    Shares