৬ বিমানে সুদান থেকে মার্কিনিদের সরিয়ে নেয়া হলো

বিজয়বাংলা ডেস্ক
প্রকাশিত ২৩, এপ্রিল, ২০২৩, রবিবার
<strong>৬ বিমানে সুদান থেকে মার্কিনিদের সরিয়ে নেয়া হলো</strong>

৬ বিমানে সুদান থেকে মার্কিনিদের সরিয়ে নেয়া হলো – ছবি : সংগৃহীত

ছয়টি বিমানে করে সুদান থেকে সকল মার্কিন কূটনীতিক এবং তাদের পরিবার সদস্যকে সরিয়ে নিয়েছে যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনী। সুদানের আধা সামরিক বাহিনী র‌্যাপিড সাপোর্ট ফোর্স (আরএসএফ) এ তথ্য জানিয়েছে।

আরএসএফ এক টুইটে বলেছে, ‘র‌্যাপিড সাপোর্ট ফোর্স কমান্ড রোববার সকালে কূটনীতিক ও তাদের পরিবারগুলোকে সরিয়ে নিতে ছয় বিমানের মার্কিন বাহিনীর মিশনের সাথে সহযোগিতা করেছে।’

আরএসএফ আরো জানিয়েছে, তারা সকল কূটনীতিক মিশনের সাথে পূর্ণ সহযোগিতা করবে, তাদেরকে প্রয়োজনীয় সুরক্ষা দেবে এবং তাদের নিজ নিজ দেশে নিরাপদে ফিরে যাওয়া নিশ্চিত করবে।

রয়টার্স বার্তা সংস্থাও জানিয়েছে, মার্কিন সামরিক বাহিনী সফলভাবে সুদানের দূতাবাস থেকে সবাইকে সরিয়ে নেয়ার কাজ সম্পন্ন করেছে।

এ ব্যাপারে তাৎক্ষণিকভাবে পেন্টাগন কোনো তথ্য জানায়নি।

এদিকে বিভিন্ন মিশনের ১৫০ জনের বেশি লোক সুদান থেকে নিরাপদে সৌদি আরব পৌঁছেছে। তাদের মধ্যে কুয়েত, কাতার, সংযুক্ত আরব আমিরাত, মিসর, তিউনিশিয়া, পাকিস্তান, ভারত, বুলগেরিয়া, বাংলাদেশ, ফিলিপাইন, কানাডা ও বুরকিনা ফাসোর নাগরিক রয়েছে।

সৌদি নৌবাহিনী কূটনীতিক, আন্তর্জাতিক কর্মকর্তাসহ বেসামরিক নাগরিকদের লোহিত সাগরীয় বন্দর পোর্ট সুদান থেকে জেদ্দায় সরিয়ে নিচ্ছে।

কয়েকটি দেশ জানিয়েছে, তারা তাদের হাজার হাজার নাগরিককে সরিয়ে নেয়ার প্রস্তুতি নিচ্ছে।

সুদানে সেনাবাহিনী ও আরএসএফের মধ্যকার সংঘর্ষে ইতোমধ্যে কয়েক শ’ নিহত হয়েছে, হাজার হাজার লোক আহত হয়েছে। খাবার ও বিদ্যুতের ভয়াবহ সঙ্কট দেখা দিয়েছে।

জেনারেল আবদেল ফাত্তাহ আল-বুরহানের নেতৃত্বাধীন সেনাবাহিনী এবং জেনারেল হামদান দাগালু ওরফে হেমেদতির নেতৃত্বাধীন আরএসএফ এখনো কোনো কার্যকর যুদ্ধবিরতি বাস্তবায়ন করতে পারেনি। ১৫ এপ্রিল তাদের মধ্যে লড়াই ছড়িয়ে পড়ে।

সূত্র : আল জাজিরা

শেয়ার করে ছড়িয়ে দিন
  • 15
    Shares