টেস্ট র‍্যাঙ্কিংয়ে ক্যারিয়ার সেরা অবস্থানে লিটন দাস

বিজয়বাংলা ডেস্ক
প্রকাশিত ১২, জানুয়ারি, ২০২২, বুধবার
<strong>টেস্ট র‍্যাঙ্কিংয়ে ক্যারিয়ার সেরা অবস্থানে লিটন দাস</strong>

স্পোর্টস ডেস্কঃ নিউজিল্যান্ড সিরিজের পারফরমেন্সে আইসিসির টেস্ট ব্যাটারদের র‍্যাঙ্কিংয়ে ক্যারিয়ার সেরা ১৫তম স্থানে উঠে এসেছেন লিটস দাস। তামিম ইকবালের পর বাংলাদেশি ক্রিকেটারদের মধ্যে দ্বিতীয় সেরা অবস্থানে এখন এই ডানহাতি স্টাইলিশ ব্যাটার। মুশফিকুর রহিমের অবস্থান ২৫, মুমিনুল হক ৩৭ আর নাজমুল হোসেন শান্ত আছেন ৮৮ নম্বরে।

২০১৭ সালে অস্ট্রেলিয়ার বিপক্ষে পরপর দুই ইনিংসে সেঞ্চুরি করে টেস্ট ব্যাটারদের র‍্যাঙ্কিংয়ের ১৪ তম স্থানে উঠে এসেছিলেন তামিম ইকবাল। সেটাই ছিল বাংলাদেশি ব্যাটারদের মধ্যে সর্বোচ্চ র‍্যাঙ্কিং। এবার নিউজিল্যান্ডের বিপক্ষে প্রথম টেস্টে ৮৬ আর দ্বিতীয় টেস্টে দুই ইনিংসে ৮ ও ১০২ রান করেন লিটন দাস। এর ফলে ক্যারিয়ারের সেরা অবস্থানে উঠে এসেছেন লিটন। ৬৮৩ রেটিং পয়েন্ট নিয়ে ৩ ধাপ এগিয়ে তিনি আছেন ১৫তম স্থানে। তামিমের পর বাংলাদেশি ব্যাটসম্যানদের মধ্যে দ্বিতীয় সেরা অবস্থান এটি। দেশীয় ব্যাটসম্যানদের তালিকায় দ্বিতীয় স্থানে থাকা মুশফিকের অবস্থান ২৫ নম্বরে। এরপরেই টেস্ট অধিনায়ক মুমিনুল হক আছেন ৩৭’এ। নাজমুল শান্ত উঠে এসেছেন ৮৮ নম্বরে।

শীর্ষস্থানে আছেন অজি ব্যাটার মারনাস লাবুশেন। পরেই আছেন জো রুট এবং ৩ নম্বরে আছেন স্টিভেন স্মিথ। কেন উইলিয়ামসনের অবস্থান ৪ নম্বরে। আর ৫ এ আছে রোহিত শর্মা।

আরও পড়ুন: ‘লিটনকে ওপরে ব্যাট করানোর সময় এসেছে’

এদিকে, বোলারদের র‍্যাঙ্কিংয়ে ২ ধাপ এগিয়ে ক্যারিয়ার সেরা ৮৮ তম স্থানে উঠে এসেছেন এবাদত হোসেন। ২০১৩ সালের পর দ্বিতীয় পেসার হিসেবে দেশের বাইরে ৫ উইকেট শিকারি ও প্রথম টেস্ট জয়ের অন্যতম নায়ক এবাদত নিউজিল্যান্ড সিরিজে শিকার করেন ৯ উইকেট।

বিজয় বাংলা/এনএ/১২/১/২২

শেয়ার করে ছড়িয়ে দিন