মুরাদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে ঢাবিতে জুতা মিছিল

বিজয়বাংলা ডেস্ক
প্রকাশিত ৭, ডিসেম্বর, ২০২১, মঙ্গলবার
মুরাদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে ঢাবিতে জুতা মিছিল

ঢাকা বিশ্ববিদ্যালয়ের নারী শিক্ষার্থীদের নিয়ে তথ্য প্রতিমন্ত্রী ডা. মুরাদ হাসানের করা বেফাঁস মন্তব্যের জেরে মন্ত্রিপরিষদ থেকে তার অপসারণ এবং আইনের আওতায় এনে দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিতের দাবিতে জুতা মিছিল ও তার কুশপুত্তলিকা দাহ করেছে বাংলাদেশ ছাত্র অধিকার পরিষদ ঢাকা বিশ্ববিদ্যালয় শাখা।

সোমবার রাত সাড়ে নয়টায় জুতা মিছিলটি বিশ্ববিদ্যালয়ের টিএসসি এলাকা থেকে শুরু করে শামসুন্নাহার হল ও রোকেয়া হল হয়ে রাজু ভাস্কর্যের সামনে আসে। এসময় আন্দোলনকারীরা ‘মুরাদের চামড়া, তুলে নিব আমরা, মুরাদের দুই গালে, জুতা মারো তালে তালে’, ‘মুরাদ তুই ধর্ষক, তুই ধর্ষক’ ইত্যাদি স্লোগান দেন। পরে ডা. মুরাদের কুশপুত্তলিকা দাহ করে সংগঠনটির নেতাকর্মীরা।

এসময় এক সংক্ষিপ্ত সমাবেশে ছাত্র অধিকার পরিষদের নাট্য ও বিতর্ক বিষয়ক সম্পাদক নুসরাত তাবাসসুম বলেন, ‘বাংলাদেশের নারীরা যখন শিক্ষায়-শিল্পে এগিয়ে যাওয়ার চেষ্টা করছে, তখন আমরা দেখতে পাচ্ছি বাংলাদেশ সরকারের একজন পদস্থ কর্মকর্তা, তথ্য প্রতিমন্ত্রী একজন চিত্রনায়িকাকে হুমকি দিয়ে তুলে এনে তাকে ধর্ষণ করার হুমকি দিচ্ছে। একজন পদস্থ কর্মকর্তার কাছ থেকে এরকম ভাষা, কুরুচিপূর্ণ মন্তব্য আমরা কখনোই আশা করি না। আমরা দেখেছি দেশের সর্বোচ্চ বিদ্যাপিঠ ঢাকা বিশ্ববিদ্যালয়ের নারী শিক্ষার্থীদের নিয়ে তার কুরুচিপূর্ণ মন্তব্য। যা শুধু ঢাকা বিশ্ববিদ্যালয়ই নয়, বাংলাদেশের সকল মেয়েদের জন্য অপমানজনক।’
তিনি আরও বলেন, ‘আমরা বাংলাদেশে কুরুচিপূর্ণ, পার্ভার্ট, বিকৃত মস্তিষ্কের মানুষকে দেখতে চাই না কোনো পদস্থ চেয়ারে। অতিবিলম্বে তাকে অপসারণ করে দৃষ্টান্তমূলক শাস্তি দেয়া হোক। ডিজিটাল আইন নিয়ে এতো কিছু শুনি, এখন কেন তার প্রয়োগ দেখি না। কেন তথ্য প্রতিমন্ত্রীর বিচার হবে না! তাকে বিচারের আওতায় না আনা হলে, আমরা নারী শিক্ষার্থীরা সারাদেশে আন্দোলন শুরু করব।’

সম্প্রতি একটি ফেসবুক লাইভ অনুষ্ঠানে তথ্য প্রতিমন্ত্রী ডা. মুরাদ হাসান বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের মেয়ে জাইমা রহমানকে নিয়ে বিতর্কিত মন্তব্য করে সমালোচনার জন্ম দেন। পরে আরেকটি লাইভে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্রলীগের নারী নেত্রীদের নিয়ে ‘অবমাননাকর’ বক্তব্য দেন। এসবের প্রেক্ষিতে তাকে মন্ত্রিসভা থেকে পদত্যাগের নির্দেশ দেওয়া হয়েছে বলে জানা গেছে।

শেয়ার করে ছড়িয়ে দিন