পাকিস্তানে বৃষ্টি-তুষারপাতে মৃত বেড়ে ৪০

বিজয়বাংলা ডেস্ক
প্রকাশিত ১০, জানুয়ারি, ২০২২, সোমবার
<strong>পাকিস্তানে বৃষ্টি-তুষারপাতে মৃত বেড়ে ৪০</strong>

ইন্টারন্যাশনাল ডেস্কঃ নতুন বছরের শুরুতেই পর পর প্রাকৃতিক বিপর্যয়ে পাকিস্তান। একদিকে তুষারপাত, অন্যদিকে প্রবল বৃষ্টিপাত। সবমিলিয়ে সে দেশের বিভিন্ন প্রান্তে লাফিয়ে বাড়ছে মৃতের সংখ্যা।

গত শনিবার সন্ধ্যা পর্যন্ত তুষারপাতে আটকে ১৬ জনের মৃত্যুর খবর পাওয়া গিয়েছিল। গতকাল রবিবার সকালে সংখ্যাটা বেড়ে দাঁড়ায় ২২ জনে। অন্যদিকে, প্রবল বৃষ্টি এবং ঠান্ডা আবহাওয়ায় আরও ১৮ জনের মৃত্যু হয়েছে। নিখোঁজ রয়েছে আরও অনেক। সবকিছু মিলিয়ে প্রাকৃতিক দুর্যোগের জেরে পাকিস্তান থেকে আজ সোমবার সকাল পর্যন্ত ৪০ জনের প্রাণহানির খবর পাওয়া গেছে।

গত শনিবার থেকে পাকিস্তানের উত্তর প্রান্তে পর্বতচুড়োয় অবস্থিত শহর মুরিতে তুষারপাতের কারণে গাড়িতে আটকে পড়েন অনেকেই। পর্যটকদের হুড়োহুড়িতে শহরের রাস্তায় যানজট তৈরি হয়। প্রবল তুষারপাত ও যানযটের কারণে গাড়ি সরানো যায়নি। চরম ঠান্ডায় গাড়িতেই ২২ জনের মৃত্যু হয়। তাদের মধ্যে কয়েকজন শিশুও রয়েছে।

পরিস্থিতি নিয়ন্ত্রণ করতে গাড়িতে আটকে থাকা পর্যটকদের কম্বল এবং খাবার বিতরণ করছে স্থানীয় প্রশাসন। আগামী দুই দিন ওই শৈলশহরে পর্যটকদের প্রবেশের উপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

এদিকে, খাইবার পাখতুনখোয়া প্রদেশের অবস্থাও শোচনীয়। সেখানে শুরু হয়েছে প্রবল তুষারপাত। কোথাও কোথাও ভারি বৃষ্টি হচ্ছে। যার জেরে ইতিমধ্যে ৯ জনের মৃত্যু হয়েছে। গুরুতর আহত ১০ জন হাসপাতালে চিকিৎসাধীন।

অন্যদিকে, পাঞ্জাব এবং বালুচিস্তান প্রদেশেও প্রবল বর্ষণ চলছে। সেখান থেকে ১১ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। গৃহহীন শতাধিক। স্থানীয় প্রশাসন এবং সেনা যুদ্ধকালীন তৎপরতায় উদ্ধারকাজ চালাচ্ছে। বহু মানুষকে নিরাপদ আশ্রয়ে সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে।

বিজয় বাংলা/এনএ/১০/১/২২

শেয়ার করে ছড়িয়ে দিন