বাংলাদেশের অভ্যন্তরীণ বিষয়ে অন্যদের হস্তক্ষেপ রাশিয়া সমর্থন করেনা’

বিজয়বাংলা ডেস্ক
প্রকাশিত ৭, সেপ্টেম্বর, ২০২৩, বৃহস্পতিবার
বাংলাদেশের অভ্যন্তরীণ বিষয়ে অন্যদের হস্তক্ষেপ রাশিয়া সমর্থন করেনা’

বাংলাদেশের অভ্যন্তরীণ বিষয়ে অন্যদের হস্তক্ষেপ অপ্রত্যাশিত বলে মন্তব্য করেছেন রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ।

বৃহস্পতিবার (৭ সেপ্টেম্বর) রাতে রাজধানীর হোটেল ইন্টারকন্টিনেন্টালে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক শেষে রুশ পররাষ্ট্রমন্ত্রী এ কথা বলেন।

সের্গেই ল্যাভরভ বলেন, অনেক দেশ বাংলাদেশের একটি দলের ওপর চাপ সৃষ্টি করছে যা অগ্রহণযোগ্য। বাংলাদেশের অভ্যন্তরীণ বিষয়ে বাইরের কারও হস্তক্ষেপ প্রত্যাশিত নয়।

তিনি বলেন, জাতিসংঘ এবং এর বন্ধুদের ওপর চাপের পরও বাংলাদেশ তার নিজের স্বার্থ রক্ষা করে চলবে বলেই আমরা বিশ্বাস করি।
রুশ পররাষ্ট্রমন্ত্রী বলেন, দক্ষিণ এশিয়ায় বাংলাদেশ আমাদের ভালো এবং পুরোনো অংশীদার। অনেক ধরনের অসুবিধা থাকা সত্ত্বেও আমাদের রাজনৈতিক সংলাপ চালিয়ে গেছি।

দক্ষিণ এশিয়ায় ভারতের পর বাংলাদেশ আমাদের সবচেয়ে বড় বাণিজ্য অংশীদার বলেও মন্তব্য করেন তিনি।
ল্যাভরভ বলেন, রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের কাজ শিডিউল অনুযায়ী চলছে বলে আমরা জানতে পেরেছি। বাংলাদেশে এলএনজি, সার, গম রপ্তানির জন্য আলোচনা চলছে। নিষেধাজ্ঞার কারণে সাপ্লাই-চেইনে সমস্যা হয়েছে সত্যি, তবে রূপপুর পারমাণবিক কেন্দ্রের সব মালামাল সময়মতো বাংলাদেশে পৌঁছেছে।

রুপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র প্রকল্পের মালামালের মূল্য পরিশোধের ক্ষেত্রে দুই দেশের স্থানীয় মুদ্রা বিনিময় নিয়ে আলোচনা চলছে আর এর জন্য নিউক্লিয়ার ফুয়েল বাংলাদেশে আসবে অক্টোবরে বলে জানান তিনি।

এর আগে, সন্ধ্যা ৬টায় রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী ঢাকায় পৌঁছান। তাকে বহন করা বিমানটি রাজধানীর হযরত শাহ জালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করলে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী তাকে ফুলের তোড়া দিয়ে স্বাগত জানান। পরে তারা বিমানবন্দরের ভিভিআইপি টার্মিনালে ফটোসেশনে অংশগ্রহণ করেন। প্রথমবারের ঝটিকা সফরে ঢাকায় এসেছেন রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী ল্যাভরভ।

শুক্রবার (৮ সেপ্টেম্বর) সকালে প্রধানমন্ত্রীর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন সের্গেই ল্যাভরভ। পরে ধানমন্ডির ৩২ নম্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানাবেন তিনি। দুপুরে ভারতে জি-২০ সম্মেলনে অংশ নিতে দিল্লির উদ্দেশ্যে ঢাকা ছেড়ে যাবেন রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী।

শেয়ার করে ছড়িয়ে দিন