আলু খাওয়ার উপকারিতা

বিজয়বাংলা ডেস্ক
প্রকাশিত ২২, জুন, ২০২২, বুধবার
<strong>আলু খাওয়ার উপকারিতা</strong>

ভাত, রুটির পরে যে খাবারটি আমাদের কাছে বেশি পরিচিত, সেটি হলো আলু। আলু প্রায় সবার বাড়িতেই খাওয়া হয়। অতি সাধারণ দেখতে এই সবজি অসাধারণ সব গুণাবলীতে ভরপুর। এতে আছে পর্যাপ্ত ফাইবার, জিঙ্ক, আয়রন এবং ক্যালসিয়াম। এছাড়াও আলুতে আরও পাবেন পটাশিয়াম, ফসফরাস, ভিটামিন বি কমপ্লেক্স, ভিটামিন সি সহ অন্যান্য খাদ্যগুণ। রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে চাইলে নিয়মিত খেতে হবে এই সবজি।

বিশেষজ্ঞরা বলছেন, শরীরের অনেক সমস্যা দূর করতে কাজ করে আলু। এটি খুব সহজেই হজম করা যায়। যেকোনো বয়সী মানুষ এই খাবার খেতে পারেন। আলু হাড়ের স্বাস্থ্যের জন্যও ভালো। তাই সুস্বাস্থ্য ধরে রাখতে আলু খেতে হবে। আমাদের প্রতিদিনের খাবারের তালিকায় পরিমিত আলু রাখা জরুরি। জেনে নিন আলু খাওয়ার উপকারিতা-

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়

আলুতে থাকে পর্যাপ্ত ভিটামিন সি। আমাদের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে কাজ করে এই ভিটামিন। তাছাড়া আলু অ্যান্টিঅক্সিডেন্ট গুণ সমৃদ্ধ। এটিও আমাদের শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে। তাই নানা ধরনের রোগ-জীবাণুর বিরুদ্ধে লড়াই করার জন্য নিয়মিত আলু খাওয়া জরুরি।

পেট ভালো রাখে

আলু হজমে সহায়ক একটি খাবার। এটি পেটের নানা ধরনের সমস্যা কমাতেও কাজ করে। আলু খেলে রক্ষা পাওয়া যায় অ্যাসিডিটি ও গ্যাসের সমস্যা থেকে। আলুতে থাকে ভিটামিন বি ৩। এই ভিটামিন আমাদের গ্যাসের সমস্যা দূর করতে কাজ করে। তাই পেট ভালো রাখার জন্য নিয়মিত আলু খেতে হবে। তবে আলু দিয়ে তৈরি ভাজাভুজি জাতীয় খাবার এড়িয়ে চলতে হবে।

ওজন নিয়ন্ত্রণে সাহায্য করে

আলু খেলে ওজন বেড়ে যেতে পারে এই ভয় থেকে অনেকে আলু খাওয়া বাদ দেন। কিন্তু এটি ঠিক নয়। আলু খেলে ওজন বৃদ্ধির ভয় থাকে না। এই সবজিতে থাকে ফাইবার। ফলে আলু খেলে তা দীর্ঘ সময় পেট ভরিয়ে রাখতে সাহায্য করে। ফলে ঘন ঘন ক্ষুধা লাগে না এবং অতিরিক্ত খেয়ে ফেলার ভয় থাকে না। যে কারণে ওজন নিয়ন্ত্রণ করা সহজ হয়।

হাড় ভালো রাখে

একটু বয়স বাড়লেই হাড়ের নানা সমস্যা দেখা দিতে শুরু করে। এদিকে হাড় ভালো রাখতে প্রয়োজনীয় একটি উপাদান হলো ক্যালসিয়াম। এই ক্যালসিয়াম পর্যাপ্ত থাকে আলুতে। তাই হাড়ের স্বাস্থ্য ভালো রাখতে নিয়মিত আলু খেতে হবে।

বিজয় বাংলা/এনএ/২২/৬/২২

শেয়ার করে ছড়িয়ে দিন