অবশেষে শ্রীলঙ্কান প্রধানমন্ত্রীর পদত্যাগ

বিজয়বাংলা ডেস্ক
প্রকাশিত ১০, মে, ২০২২, মঙ্গলবার
<strong>অবশেষে শ্রীলঙ্কান প্রধানমন্ত্রীর পদত্যাগ</strong>

ইন্টারন্যাশনাল ডেস্কঃ দেশজুড়ে চলমান অর্থনৈতিক বিশৃঙ্খলা এবং জনবিক্ষোভের মুখে অবশেষে পদত্যাগ করলেন শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপাকসে। শৃঙ্খলা নিয়ন্ত্রণের জন্য এই মুহূর্তে রাজধানী কলম্বোতে কারফিউ জারি রয়েছে।

এর আগে দ্বীপরাষ্ট্রের রাষ্ট্রপতি গোতাবায়া রাজাপাকসে তার ভাই ও দেশটির প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপাকসেকে পদ ছাড়ার জন্য অনুরোধ করেছিলেন। দু’দিন ধরেই গুঞ্জন চলছিলো দেশবাসীর বিক্ষোভে পদ না ছাড়লেও ভাইয়ের অনুরোধে হয়তো গভীর এই অর্থনৈতিক সংকটের মুখে প্রধানমন্ত্রিত্ব ছাড়তে পারেন মাহিন্দা রাজাপাকসে।

শ্রীলঙ্কার সংবাদমাধ্যম দ্য মিররের তথ্য অনুযায়ী, গোতাবায়া রাজাপাকসের নেতৃত্বে প্রেসিডেন্টস হাউসে একটি বিশেষ মন্ত্রিসভার বৈঠক হয়। সেখানে মাহিন্দাকে শ্রীলঙ্কার প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করতে অনুরোধ করেন গোতাবায়া।

কলম্বো পেজ জানিয়েছে, গোতাবায়ার সেই অনুরোধে সম্মতও হয়েছেন মহিন্দা। সূত্র মারফত আরও জানা গিয়েছে, শ্রীলঙ্কার মন্ত্রিপরিষদের সদস্য- প্রসন্ন রানাতুঙ্গা, নালাকা গোদাহেওয়া এবং রমেশ পাথিরানা, সকলেই দেশের প্রধানমন্ত্রী হিসাবে মাহিন্দা রাজাপাকসের পদত্যাগের সিদ্ধান্তে সম্মত হয়েছেন। তবে মন্ত্রিপরিষদের সদস্য উইমলাভিরা ডিসানায়েকে বলেছেন যে মহিন্দার পদত্যাগ দেশের সংকট মোকাবিলায় নিরর্থক প্রমাণিত হবে।

প্রসঙ্গত, বেশ কয়েক মাস ধরেই শ্রীলঙ্কা তীব্র খাদ্য এবং বিদ্যুত ঘাটতির মুখে পড়েছে। এর ফলে প্রতিবেশীদের কাছ থেকে সাহায্য চাইতে বাধ্য হয়েছে তারা। সংবাদমাধ্যদমগুলো বলছে, কোভিড মহামারির মধ্যে পর্যটন বন্ধের কারণে বৈদেশিক মুদ্রার ঘাটতি দেখা দেয় দেশটিতে। এর জন্যই শ্রীলঙ্কায় এমন মন্দা পরিস্থিতি তৈরি হয়েছে।

বিজয় বাংলা/এনএ/১০/৫/২২

শেয়ার করে ছড়িয়ে দিন
  • 17
    Shares