মুসলিম বিশ্বের স্বীকৃতি চায় তালেবান

বিজয়বাংলা ডেস্ক
প্রকাশিত ২০, জানুয়ারি, ২০২২, বৃহস্পতিবার
<strong>মুসলিম বিশ্বের স্বীকৃতি চায় তালেবান</strong>

ইন্টারন্যাশনাল ডেস্কঃ আফগানিস্তানে ক্ষমতাসীন তালেবান প্রশাসনকে স্বীকৃতি দেয়ার আহ্বান জানিয়েছেন ভারপ্রাপ্ত আফগান প্রধানমন্ত্রী মোল্লাহ হাসান আখুন্দ। আন্তর্জাতিক স্বীকৃতি প্রাপ্তির সকল শর্ত পূরণ করা হয়েছে বলে সংবাদ সম্মেলনে দাবি করেন তিনি। খবর রয়টার্সের।

বুধবার (১৯ জানুয়ারি) রাজধানী কাবুলে অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে তালেবান সরকারকে আনুষ্ঠানিক ভাবে স্বীকৃতি দিতে বিশ্বের সব সরকারের কাছে তিনি অনুরোধ জানান।

এর আগে, ২০২১ সালের ১৫ আগস্ট আফগানিস্তানের ক্ষমতা দখল করে তালেবান। সেপ্টেম্বরের শুরুতে একটি অন্তর্বর্তীকালীন সরকার গঠন করে তারা। সে সরকারের শীর্ষ পদে বসেন মোল্লাহ হাসান আখুন্দ। যদিও এরপর থেকে জনসম্মুখে বা মিডিয়ার সামনে দেখা যায়নি তাকে। গত সেপ্টেম্বরের পর বুধবারই প্রথমবারের মতো গণমাধ্যমের মুখোমুখি হন মোল্লাহ আখুন্দ।

কাবুলে আয়োজিত ওই সংবাদ সম্মেলনে তিনি বলেন, বিশ্বের সকল দেশের সরকার, বিশেষ করে মুসলিম দেশগুলোর কাছে আমার আবেদন, আপনারা আফগানিস্তানকে স্বীকৃতি দিতে শুরু করুন। তিনি আরও বলেন, চলমান সঙ্কট কাটাতে স্বল্পমেয়াদী সহায়তা কোনো সমাধান নয়। বিদ্যমান সমস্যাগুলো স্থায়ীভাবে সমাধানের পথ খুঁজতে হবে।

রয়টার্স জানিয়েছে, মোল্লা আখুন্দ ও তালেবান প্রশাসনের অন্য শীর্ষ কর্মকর্তাদের পাশাপাশি জাতিসংঘের কর্মকর্তারাও বুধবারের এ সংবাদ সম্মেলনে সশরীরে উপস্থিত ছিলেন। সেখানে তালেবান আফগানিস্তানে অর্থ প্রবেশের ওপর আরোপিত বিধিনিষেধ শিথিলের আহ্বান জানায়। একইসঙ্গে প্রয়োজনীয় অর্থ ছাড়ের ব্যবস্থা না করায় দেশের অর্থনৈতিক পরিস্থিতি ক্রমেই খারাপ হচ্ছে বলেও অভিযোগ করেন মোল্লা আখুন্দ।

উল্লেখ্য, ইঙ্গ-মার্কিন বাহিনীর আক্রমণের ২০ বছর পর গত ১৫ আগস্ট আফগানিস্তানের ক্ষমতা ফিরে পায় তালেবান। এরপর গত সেপ্টেম্বরে একটি অন্তর্বর্তীকালীন সরকারের মন্ত্রিসভা ঘোষণা করলেও এখন পর্যন্ত বিশ্বের কোনো দেশই তালেবান সরকারকে স্বীকৃতি দেয়নি। এর জেরে, অধিকাংশ দেশ ও আন্তর্জাতিকদাতা সংস্থাগুলো আফগানিস্তানে মানবিক সহায়তাসহ অর্থ সাহায্য পাঠানো বন্ধ করে দেয়।

বিজয় বাংলা/এনএ/২০/১/২২

শেয়ার করে ছড়িয়ে দিন
  • 2
    Shares