৬০ কিলোমিটার বেগে আসতে পারে ঝড়

বিজয়বাংলা ডেস্ক
প্রকাশিত ২, জুলাই, ২০২২, শনিবার
<strong>৬০ কিলোমিটার বেগে আসতে পারে ঝড়</strong>

ন্যাশনাল ডেস্কঃ দেশের সব বিভাগে ৬০ কিলোমিটার বেগে ঝড় ও বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে কোথাও কোথাও মাঝারি ধরনের ভারি থেকে ভারি বর্ষণ হতে পারে। এই সময়ে সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা সামান্য বাড়তে পারে। এছাড়া আগামী ৩ দিনের আবহাওয়ার অবস্থায় সামান্য পরিবর্তন হতে পারে।

শুক্রবার সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে এ তথ্য জানিয়েছে আবহাওয়া অধিদফতর।

পটুয়াখালীর খেপুপাড়ায় শুক্রবার সকাল ৬টা পর্যন্ত পূর্ববর্তী ২৪ ঘণ্টায় সর্বোচ্চ ৪৫ মিলিমিটার বৃষ্টি হয়েছে। একই সময়ে চট্টগ্রামের সন্দ্বীপে ৪৪, ফেনীতে ৪৩, গোপলগঞ্জ, চুয়াডাঙ্গা ও খুলনায় ৩৪, কিশোরগঞ্জের নিকলিতে ৩২, বরিশালে ২৬, চাঁদপুরে ১৮, নোয়াখালীর হাতিয়ায় ১৭, ভোলা ও কক্সবাজারের টেকনাফে ১৬, নেত্রকোনায় ১৫, সিলেটে ১৪, পটুয়াখালীতে ১২, টাঙ্গাইল, চট্টগ্রামের সীতাকুণ্ড ও নোয়াখালীর মাইজদীকোর্টে ১১ এবং বাগেরহাটের মোংলায় ১০ মিলিমিটার বৃষ্টি হয়।

এছাড়া ঢাকাসহ ফরিদপুর, মাদারীপুর, ময়মনসিংহ, চট্টগ্রাম, রাঙ্গামাটি, কুমিল্লা, কক্সবাজার, মৌলভীবাজারের শ্রীমঙ্গল, পাবনার ঈশ্বরদী, বগুড়া, নওগাঁর বদলগাছী, সিরাজগঞ্জের তাড়াশ, নীলফামারীর সৈয়দপুর ও ডিমলা, যশোর এবং কুষ্টিয়ার কুমারখালীতেও বৃষ্টি হয়েছে বলে জানিয়েছে আবহাওয়া অফিস।

চট্টগ্রামের সীতাকুণ্ডে শুক্রবার সর্বনিম্ন ২৪ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়। আগেরদিন বৃহস্পতিবার রাজশাহীতে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৫ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস।

আবহাওয়ার পূর্বাভাসে আরো বলা হয়, মৌসুমি বায়ুর অক্ষ উত্তর প্রদেশ, বিহার, পশ্চিমবঙ্গ এবং বাংলাদেশের উত্তরাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। এর বাড়তি অংশ উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত। মৌসুমী বায়ু বাংলাদেশের ওপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে মাঝারি অবস্থায় রয়েছে।

শুক্রবার সন্ধ্যা পর্যন্ত দেশের অভ্যন্তরীণ নদীবন্দর সমূহের জন্য আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, ঢাকা, ফরিদপুর, যশোর, কুষ্টিয়া, খুলনা, বরিশাল, পটুয়াখালী, নোয়াখালী, কুমিল্লা, চট্টগ্রাম, কক্সবাজার এবং সিলেট অঞ্চলের ওপর দিয়ে দক্ষিণ অথবা দক্ষিণ-পূর্বদিক থেকে ঘণ্টায় ৪৫ থেকে ৬০ কিলোমিটার বেগে বৃষ্টি অথবা বজ্রবৃষ্টিসহ অস্থায়ীভাবে দমকা অথবা ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। এসব এলাকার নদীবন্দর সমূহকে ১ নম্বর নৌ হুঁশিয়ারি সংকেত দেখাতে বলা হয়েছে।

শুক্রবার ঢাকায় দক্ষিণ অথবা দক্ষিণপূর্ব দিক থেকে ঘণ্টায় ১০ থেকে ১৫ কিলোমিটার বেগে বাতাস প্রবাহিত হচ্ছে, যা অস্থায়ীভাবে ২৫ থেকে ৩০ কিলোমিটার পর্যন্ত বাড়তে পারে। সকালে ঢাকায় বাতাসের আপেক্ষিক আর্দ্রতা ছিল ৯৩ শতাংশ।

শুক্রবার ঢাকায় সূর্যাস্ত সন্ধ্যা ৬টা ৫০ মিনিটে এবং শনিবার সূর্যোদয় ভোর ৫টা ১৫ মিনিটে।

বিজয় বাংলা/এনএ/২/৭/২২

শেয়ার করে ছড়িয়ে দিন
  • 1
    Share