ডব্লিউএইচআর সূচকে বিশ্বের সবচেয়ে সুখী দেশ ফিনল্যান্ড

বিজয়বাংলা ডেস্ক
প্রকাশিত ৫, জুলাই, ২০২২, মঙ্গলবার
<strong>ডব্লিউএইচআর সূচকে বিশ্বের সবচেয়ে সুখী দেশ ফিনল্যান্ড</strong>

ইন্টারন্যাশনাল ডেস্ক : জাতিসংঘের ওয়ার্ল্ড হ্যাপিনেস সূচকে বিশ্বের সবচেয়ে সুখী দেশের তালিকায় আবারও শীর্ষস্থান অর্জন করেছে ফিনল্যান্ড। আয়তনে ফিনল্যান্ড বাংলাদেশের দ্বিগুনেরও বেশি, লোকসংখ্যা মাত্র ৫৫ লাখ। জনসংখ্যার পার্থক্য অনেক বেশি। অনেকে মনে করেন সুখী তালিকায় এক নম্বর মানে ফিনিশরা সারাক্ষণ হাসি-খুশিতে থাকে। আর যে সকল দেশ সুখী তালিকায় পিছিয়ে তারা রাতদিন বিষন্নতায় ভুগে।

সুখ একটি মানবিক অনুভূতি। সুখ মনের একটি অবস্থা বা অনুভূতি যা ভালোবাসা, তৃপ্তি, আনন্দ বা উচ্ছ্বাস দ্বারা নিয়ন্ত্রিত হয়। এই মানবিক গুণসমূহ ফিনল্যান্ডে পুরোপুরি নেই। প্রাকৃতিক কারণে অনেক ফিনিশই বিষণ্ণতা ও হতাশায় নিমজ্জিত, কিন্তু সামাজিকভাবে বিষয়গুলোকে সহমর্মিতার চোখে দেখা হয়ে থাকে। বিশ্বব্যাপী আত্মহত্যা প্রবণতায় ২২তম অবস্থানে রয়েছে ফিনল্যান্ড। দেশটির আবহাওয়া বেঁচে থাকার জন্য যথেষ্ট বৈরী। শীতকালে তাপমাত্রা মাইনাস ৫০ ডিগ্রি সেলসিয়াসেও নেমে যায়। এদিকে জন্মহারও ক্রমশ কমছে দেশটিতে। কিন্তু তারপরও কীভাবে বিশ্বের সবচেয়ে সুখী দেশ ফিনল্যান্ড?

জাতিসংঘের সুখের পরিমাপক সম্পূর্ণ ভিন্ন। জাতিসংঘের মতে কোন দেশের সুখের মানদন্ড হলো- মানুষের উপার্জন, ব্যক্তিগত স্বাধীনতা, বিশ্বাস, স্বাস্থ্যসম্মত গড় আয়ুষ্কাল, সামাজিক সমর্থন, মহানুভবতা, কর্মসংস্থান এবং দুর্নীতি। এখানে চিত্তের সন্তুষ্টি বিচার্য নয়।

এ বছর জাতিসংঘের ওয়ার্ল্ড হ্যাপিনেস রিপোর্টে ১৪৬টি দেশের তালিকায় ৯৪ নম্বরে রয়েছে বাংলাদেশ। পাকিস্তান ১২১ নম্বরে রয়েছে এবং প্রতিবেশী দেশ ভারতের অবস্থান ১৩৬ । ভারত পাকিস্তান থেকে বাংলাদেশ অনেক এগিয়ে।

বিজয় বাংলা/এনএ/৫/৭/২২

শেয়ার করে ছড়িয়ে দিন
  • 26
    Shares